Respo

ন্যায্য অনুশীলন কোড 

ন্যায্য অনুশীলন কোড

1. পরিচিতি

এই ফেয়ার প্র্যাকটিসেস কোড (“ফেয়ার প্র্যাকটিসেস কোড” বা “FPC”) Respo Financial Capital Private Limited (কোম্পানি) এর সাথে সম্পর্কিত সকলকে আর্থিক সুবিধা, ঋণ এবং কোম্পানি দ্বারা প্রদত্ত পরিষেবাগুলির বিষয়ে তথ্য প্রদান করার লক্ষ্যে, যা তার গ্রাহক/ঋণগ্রহীতাদেরকে তাদের সুবিধা এবং পরিষেবাগুলির বিষয়ে সচেতন সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। এই ফেয়ার প্র্যাকটিসেস কোড কোম্পানি দ্বারা প্রদত্ত যেকোনো সুবিধা, ঋণ বা পরিষেবার জন্য প্রযোজ্য হবে।

কোম্পানি ২০২৩ সালে প্রকাশিত মাস্টার ডিরেকশন – ভারতীয় রিজার্ভ ব্যাংক (নন-ব্যাংকিং ফিনান্সিয়াল কোম্পানি – স্কেল বেসড রেগুলেশন) ডিরেকশনস (“SBR নির্দেশাবলী”) এর প্রয়োজনীয়তা অনুসারে ফেয়ার প্র্যাকটিসেস কোড গ্রহণ করেছে, যা সময়ে সময়ে আপডেট করা হবে। কোম্পানি এই FPC কে ভারতীয় রিজার্ভ ব্যাংক (“RBI”) থেকে সময়ে সময়ে নির্ধারিত মানের সাথে সঙ্গতিপূর্ণভাবে আপডেট করবে। কোম্পানি এই FPC এর সাথে সামঞ্জস্য রেখে তার ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করবে।

কোম্পানির বোর্ড অফ ডিরেক্টরস দ্বারা এই FPC অনুমোদিত হয়েছে এবং কোম্পানির ওয়েবসাইটে ইংরেজিতে প্রকাশিত হবে, পাশাপাশি আঞ্চলিক এবং স্থানীয় ভাষায় অনুরোধে অনুলিপি পাওয়া যাবে।

2. প্রধান উদ্দেশ্য

a) কোম্পানি বর্তমান নিয়ম এবং বিধি এবং কর্পোরেট গভর্নেন্স নীতির সাথে তার ব্যবসা পরিচালনা করবে।

b) কোম্পানির গ্রাহকদের সাথে লেনদেন ন্যায়পরায়ণতা, স্বচ্ছতা এবং সততার উপর নির্ভর করবে।

c) কোম্পানি তার আর্থিক পণ্যগুলির বৈশিষ্ট্যগুলি বুঝতে গ্রাহকদের সহায়তা করবে এবং ঋণ সুবিধার অনুমোদন নিয়ন্ত্রণকারী মূল শর্তাবলী তাদের প্রদান করবে।

d) কোম্পানি তার গ্রাহক/ঋণগ্রহীতাদের সাথে ন্যায়সঙ্গত এবং সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক প্রচার করবে।

3. ইলেকট্রনিক/ডিজিটাল/অ্যাপ ভিত্তিক বা অন্যান্য উপায়ে ডকুমেন্টেশন

a) কোম্পানির সাথে গ্রাহক/ঋণগ্রহীতাদের সমস্ত যোগাযোগ তাদের বোঝার ভাষায় বা প্রয়োজনীয় ক্ষেত্রে স্থানীয় ভাষায় হবে।

b) ঋণ আবেদন ফর্মগুলিতে গ্রাহকদের স্বার্থে প্রভাবিত তথ্য অন্তর্ভুক্ত থাকবে যাতে অন্যান্য NBFC দ্বারা প্রদত্ত শর্তাবলীর সাথে সার্থক তুলনা করা যেতে পারে এবং গ্রাহক/ঋণগ্রহীতারা সচেতন সিদ্ধান্ত নিতে পারেন।

c) ঋণ আবেদন ফর্মটি ঋণগ্রহীতার দ্বারা জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় নথিগুলি নির্দেশ করবে। এটি বিভিন্ন ঋণগ্রহীতা বিভাগের জন্য চার্জ করা সুদের হারও নির্দেশ করবে।

d) সমস্ত ঋণ আবেদনের জন্য একটি স্বীকৃতি প্রদান করা হবে। কোম্পানি আনুমানিক সময় ফ্রেমটি নির্দেশ করবে যার মধ্যে সম্পূর্ণ ঋণ আবেদন ফর্ম জমা দেওয়ার পরে ঋণ আবেদন প্রক্রিয়া করা হবে এবং ঋণ আবেদনের স্থিতি সম্পর্কে যুক্তিসঙ্গত সময়ের মধ্যে ঋণগ্রহীতাদের অবহিত করা হবে। নির্দিষ্ট অ্যাপ-ভিত্তিক/পেপারলেস ঋণের ক্ষেত্রে, কোম্পানি ইমেল দ্বারা গ্রাহক/ঋণগ্রহীতার নিবন্ধিত ইমেল ঠিকানায় স্বীকৃতি সহ প্রাসঙ্গিক বিবরণ প্রদান করবে।

4. ঋণ মূল্যায়ন এবং শর্তাবলী

a) ঋণ আবেদনগুলি কোম্পানির ক্রেডিট মূল্যায়ন প্রক্রিয়া এবং গ্রাহকদের/ঋণগ্রহীতাদের ক্রেডিট মূল্যায়নের উপর ভিত্তি করে পরীক্ষা করা হবে, যা ঋণ আবেদনের উপর সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ প্যারামিটার গঠন করবে।

b) কোম্পানি গ্রাহকদের/ঋণগ্রহীতাদের লিখিতভাবে অনুমোদন পত্র বা অন্য কোন মাধ্যমে জানাবে, অনুমোদিত ঋণের পরিমাণ সহ শর্তাবলী এবং প্রয়োগ পদ্ধতি সহ বার্ষিক সুদের হার।

নির্দিষ্ট অ্যাপ-ভিত্তিক/পেপারলেস ঋণের ক্ষেত্রে, কোম্পানি উপরোক্ত বিবরণগুলি ঋণগ্রহীতার নিবন্ধিত ইমেল ঠিকানায় ইমেল দ্বারা জানাবে।

c) কোম্পানি তার রেকর্ডে ঋণগ্রহীতাদের দ্বারা ঋণের শর্তাবলী গ্রহণ রেকর্ড রাখবে।

অ্যাপ-ভিত্তিক/পেপারলেস ঋণের ক্ষেত্রে, অনুমোদিত ঋণের পরিমাণ বা এর একটি অংশ মুক্তি দেওয়ার জন্য ঋণগ্রহীতার অনুরোধটি ঋণ অনুমোদনের শর্তাবলী গ্রহণ বলে মনে করা হবে।

d) ঋণ অনুমোদন/বিতরণের সময়, কোম্পানি সমস্ত গ্রাহকদের/ঋণগ্রহীতাদের ঋণ চুক্তির একটি অনুলিপি প্রদান করবে, যেমন ঋণগ্রহীতা বোঝে এবং ঋণ চুক্তিতে উল্লেখিত সমস্ত সংযুক্তির একটি অনুলিপি প্রদান করবে।

e) ঋণ চুক্তিতে বোল্ড অক্ষরে দেরিতে অর্থ প্রদান / পরিশোধের জন্য ঋণগ্রহীতাদের দ্বারা প্রদেয় শাস্তিমূলক চার্জগুলি স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

5. ঋণের বিতরণ সহ শর্তাবলীর পরিবর্তন

a) কোম্পানি তার অভ্যন্তরীণ নির্দেশিকা এবং পদ্ধতি অনুসরণ করবে যাতে ঋণগ্রহীতাদের উপর আরোপিত সুদের হার এবং প্রক্রিয়াকরণ এবং অন্যান্য চার্জগুলি অত্যধিক না হয় তা নিশ্চিত করতে।

b) ঋণের অনুমোদনের সমস্ত শর্ত এবং শর্তগুলির সাথে সম্মতি জানালে গ্রাহক/ঋণগ্রহীতাদের দ্বারা ঋণের বিতরণ শুরু হবে। কোম্পানি গ্রাহক/ঋণগ্রহীতাদের ভাষায় বা তাদের বোঝার ভাষায় শর্তাবলীর পরিবর্তন সহ কোনও পরিবর্তনের বিষয়ে গ্রাহক/ঋণগ্রহীতাদের অবহিত করবে।

c) সুদের হার এবং অন্যান্য চার্জের পরিবর্তনগুলি নিয়ন্ত্রক নির্দেশাবলীর কারণে উদ্ভূত পরিস্থিতি ব্যতীত সম্ভাব্য প্রভাবিত হবে। এই বিষয়ে একটি উপযুক্ত শর্ত ঋণ চুক্তিতে অন্তর্ভুক্ত করতে হবে।

d) চুক্তির শর্তাবলীর সাথে সামঞ্জস্য রেখে প্রদেয় বা কর্মক্ষমতা ত্বরান্বিত করার জন্য যে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে।

6. ঋণ অ্যাকাউন্টে শাস্তিমূলক চার্জ

কোম্পানি তার নীতিতে উল্লেখিত নির্দেশাবলী অনুসরণ করবে।

7. সিকিউরিটিজের মুক্তি

a) সম্পূর্ণ অর্থ প্রদান/ঋণ অ্যাকাউন্ট নিষ্পত্তির পরে ৩০ দিনের মধ্যে সমস্ত আসল অস্থাবর/অস্থাবর সম্পত্তির নথি মুক্তি দেবে এবং যে কোনও রেজিস্ট্রির সাথে নিবন্ধিত চার্জগুলি অপসারণ করবে।

b) ঋণগ্রহীতাকে ঋণ অ্যাকাউন্টটি যেখানে পরিষেবা দেওয়া হয়েছিল বা যেখানে নথিগুলি পাওয়া যায় তার কোনও অফিস থেকে আসল অস্থাবর/অস্থাবর সম্পত্তির নথি সংগ্রহ করার বিকল্প দেওয়া হবে।

c) আসল অস্থাবর/অস্থাবর সম্পত্তির নথিগুলি ফেরতের সময় এবং স্থান ঋণ অনুমোদনের চিঠিতে উল্লেখ করা হবে।

d) একক ঋণগ্রহীতা বা যৌথ ঋণগ্রহীতাদের মৃত্যু সংক্রান্ত ঘটনাটি মোকাবেলার জন্য কোম্পানির কাছে একটি ভালভাবে নির্ধারিত পদ্ধতি রয়েছে যা আইনগত উত্তরাধিকারীদের কাছে আসল অস্থাবর/অস্থাবর সম্পত্তির নথি ফেরত দেওয়ার জন্য।

e) অস্থাবর/অস্থাবর সম্পত্তির নথি মুক্তিতে বিলম্বের জন্য ক্ষতিপূরণ

(i) ঋণ পূর্ণ অর্থ প্রদান/নিষ্পত্তির ৩০ দিনের মধ্যে আসল অস্থাবর/অস্থাবর সম্পত্তির নথি মুক্তি দেওয়ার বিলম্বের ক্ষেত্রে বা সম্পর্কিত রেজিস্ট্রির সাথে চার্জ সন্তুষ্টি ফর্ম জমা দিতে ব্যর্থ হলে, কোম্পানি বিলম্বের কারণগুলি ঋণগ্রহীতাকে জানাবে। বিলম্বটি কোম্পানির জন্য দায়ী হলে, কোম্পানি ঋণগ্রহীতাকে প্রতি দিন ₹৫,০০০ হারে ক্ষতিপূরণ প্রদান করবে।

(ii) আসল অস্থাবর/অস্থাবর সম্পত্তির নথির ক্ষতি/ক্ষতির ক্ষেত্রে, সম্পূর্ণ বা আংশিকভাবে, কোম্পানি ঋণগ্রহীতাকে ডুপ্লিকেট/প্রত্যয়িত কপিগুলি প্রাপ্তিতে সহায়তা করবে এবং ক্ষতিপূরণ প্রদান করবে। এমন ক্ষেত্রে, অতিরিক্ত ৩০ দিনের সময় থাকবে। ৬০ দিনের পরে বিলম্বের সময়কাল জরিমানা গণনা করা হবে।

(iii) এই ক্ষতিপূরণ ঋণগ্রহীতাকে কোনও প্রযোজ্য আইন অনুসারে অন্য কোনও ক্ষতিপূরণ পাওয়ার অধিকারকে ক্ষুন্ন করবে না।

8. সাধারণ

a) কোম্পানি ঋণ চুক্তির শর্তাবলীর জন্য গ্রাহকের বিষয়গুলিতে হস্তক্ষেপ থেকে বিরত থাকবে (যদি না গ্রাহকের দ্বারা পূর্বে প্রকাশ করা না হওয়া নতুন তথ্য কোম্পানির নজরে আসে)।

b) ঋণ অ্যাকাউন্টটি অন্য NBFC, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে স্থানান্তরের জন্য ঋণগ্রহীতার অনুরোধের ক্ষেত্রে, কোম্পানি অনুরোধ প্রাপ্তির ২১ দিনের মধ্যে তার সিদ্ধান্ত জানাবে। এই স্থানান্তরটি ঋণগ্রহীতার সাথে চুক্তি করা শর্তাবলী অনুযায়ী এবং আইন অনুসারে হবে।

c) ঋণের পুনরুদ্ধারের ক্ষেত্রে, কোম্পানি অনুপযুক্ত হয়রানির জন্য আরামদায়ক হবে না, যেমন অদ্ভুত সময়ে ঋণগ্রহীতাকে ক্রমাগত বিরক্ত করা, ঋণের পুনরুদ্ধারের জন্য শক্তি ব্যবহার করা ইত্যাদি। কোম্পানি নিশ্চিত করবে যে তার কর্মচারী/পুনরুদ্ধার এজেন্টগুলি যথাযথভাবে প্রশিক্ষিত।

d) কোম্পানি বিলম্বিত গ্রাহকদের দ্বারা প্রদত্ত সুরক্ষা প্রয়োগের ব্যবস্থা করতে পারে। কোম্পানি নিশ্চিত করবে যে তার সুরক্ষার প্রয়োগ, মূল্যায়ন এবং উপলব্ধির সম্পূর্ণ প্রক্রিয়া ন্যায্য এবং স্বচ্ছ।

9. সুদের হার

a) কোম্পানি একটি সুদের হার নীতি গ্রহণ করেছে এবং এসবিআর নির্দেশাবলীতে নির্দেশিত নির্দেশিকাগুলি মাথায় রেখে সুদের হার এবং প্রক্রিয়াকরণ এবং অন্যান্য চার্জগুলি নির্ধারণের জন্য উপযুক্ত অভ্যন্তরীণ নির্দেশিকা এবং পদ্ধতি নির্ধারণ করেছে।

b) কোম্পানি তার ঋণগ্রহীতাদের উপর অত্যধিক সুদের হার আরোপ করবে না। সুদের হার প্রাসঙ্গিক কারণগুলি যেমন ঝুঁকি প্রিমিয়াম, মার্জিন, গ্রাহকের ঝুঁকির প্রোফাইল, অর্থের বাজারের প্রবণতা, অর্থের খরচ, গ্রাহকদের দ্বারা প্রদত্ত প্রাথমিক এবং জামানত সুরক্ষা, চুক্তির কাঠামো, প্রতিযোগীদের দ্বারা চার্জ করা সুদের হার এবং কোম্পানির সাথে গ্রাহকদের ঐতিহাসিক ট্র্যাক রেকর্ড বিবেচনা করে নির্ধারণ করা হবে।

c) সুদের হার এবং ঝুঁকির শ্রেণীবিভাজনের জন্য পদ্ধতির ব্যাখ্যা এবং বিভিন্ন গ্রাহক বিভাগকে বিভিন্ন সুদের হার চার্জ করার যুক্তি ঋণগ্রহীতাকে আবেদন ফর্মে এবং মঞ্জুরি চিঠিতে স্পষ্টভাবে জানানো হবে।

d) সুদের হার বার্ষিকীকরণ করা হবে যাতে ঋণগ্রহীতা জানে যে অ্যাকাউন্টে চার্জ করা হবে এমন নির্দিষ্ট হারগুলি।

e) কোম্পানি ব্যবসার জন্য অন্য কোন ভাসমান রেট টার্ম ঋণের জন্য ব্যক্তিগত ঋণগ্রহীতাদের উপর ফোরক্লোজার চার্জ/প্রী-পেমেন্ট জরিমানা আরোপ করবে না।

f) সুদের হার এবং ঝুঁকির শ্রেণীবিভাগের পদ্ধতির হার কোম্পানির ওয়েবসাইটেও পাওয়া যাবে। ওয়েবসাইটে বা অন্যভাবে প্রকাশিত তথ্য সুদের হারের পরিবর্তনের সময় আপডেট করা হবে।

10. ডিজিটাল ঋণদান

ডিজিটাল লেন্ডিং অ্যাপস (“DLAs”) এর মাধ্যমে প্রদত্ত ঋণের জন্য বা যখন কোম্পানির দ্বারা নিযুক্ত লেন্ডিং সার্ভিস প্রদানকারী (“LSPs”) নিযুক্ত থাকে, এটি নিশ্চিত করবে: a) কোম্পানি তার ওয়েবসাইটে নিযুক্ত সমস্ত DLAs এবং LSPs এর নাম প্রদর্শন করবে।

b) DLAs এবং/অথবা LSPs গ্রাহকদের কাছে কোম্পানির নাম যাদের পক্ষ থেকে তারা গ্রাহকদের সাথে যোগাযোগ করছে তা প্রকাশ করবে। অনবোর্ডিং/সাইন-আপ পর্যায়ে, LSPs এবং/অথবা DLAs পণ্য বৈশিষ্ট্য, ঋণ সীমা এবং খরচ সম্পর্কিত তথ্য প্রধানত প্রদর্শন করতে হবে, যাতে ঋণগ্রহীতারা এই দিকগুলি সম্পর্কে সচেতন হয়।

c) অভিযোগ নিষ্পত্তি পদ্ধতি সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য পর্যাপ্ত প্রচেষ্টা করা হবে।

d) নিযুক্ত DLAs এবং LSPs এর উপর কার্যকর নজরদারি এবং পর্যবেক্ষণ নিশ্চিত করা হবে।

e) মঞ্জুরির সাথে সঙ্গতি রেখে কিন্তু ঋণ চুক্তি কার্যকর করার আগে, মঞ্জুরির যোগাযোগটি কোম্পানির লেটারহেডে ঋণগ্রহীতার কাছে জারি করা হবে।

f) ঋণ মঞ্জুরির সময় ঋণ চুক্তির একটি অনুলিপি সহ ঋণ চুক্তিতে উল্লিখিত প্রতিটি সংযুক্তির একটি অনুলিপি সমস্ত ঋণগ্রহীতাকে প্রদান করা হবে।

11. অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা

a) বর্তমান প্রতিযোগিতামূলক ঋণদান ব্যবসায়, অতুলনীয় গ্রাহক পরিষেবা একটি গুরুত্বপূর্ণ টুল। গ্রাহকের অভিযোগ যেকোনো কর্পোরেট সত্তার ব্যবসার একটি অংশ।

b) গ্রাহক পরিষেবা এবং সন্তুষ্টি হল প্রধান ক্ষেত্র। কোম্পানি বিশ্বাস করে যে দ্রুত এবং কার্যকরী পরিষেবা প্রদান নতুন গ্রাহকদের আকৃষ্ট করার জন্য এবং বিদ্যমানদের ধরে রাখার জন্য অপরিহার্য। কোম্পানি অনেক উদ্যোগ গ্রহণ করেছে যা গ্রাহকদের জন্য একটি ভাল অভিজ্ঞতা এবং একটি কার্যকর অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা প্রদান করার জন্য। অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা আরও অর্থবহ এবং কার্যকরী করার জন্য একটি কাঠামোগত ব্যবস্থা তৈরি করা হয়েছে। এই ব্যবস্থা নিশ্চিত করবে যে চাওয়া নিষ্পত্তিটি ন্যায্য এবং ন্যায়সঙ্গত এবং নির্দিষ্ট নিয়ম এবং বিধির কাঠামোর মধ্যে রয়েছে।

c) অভিযোগগুলি নিবন্ধনের সুবিধা কোম্পানির ওয়েবসাইট এবং কোম্পানির DLAs উভয় ক্ষেত্রেই উপলব্ধ করা হবে।

d) গ্রাহকদের জন্য অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা:

প্রথম স্তর

(i) গ্রাহক/ঋণগ্রহীতা কোম্পানির অফিসারের সাথে যোগাযোগ করতে পারেন। গ্রাহক/ঋণগ্রহীতা ইমেল আইডি:

[email protected] এ ইমেল করতে পারেন বা ঠিকানা – 2nd Floor, Dyna Business Park, Street No. 1, MIDC, Andheri (East), Mumbai 400 093

এ চিঠি লিখতে পারেন। গ্রাহকদের অনুরোধ করা হচ্ছে প্রথম অবস্থানে গ্রাহক অফিসারের সাথে তাদের অভিযোগগুলি জানানোর জন্য। 

(ii) কোম্পানি অভিযোগ পাওয়ার তারিখ থেকে ৭ (সাত) দিনের মধ্যে অভিযোগটি নিষ্পত্তি করার চেষ্টা করবে।

দ্বিতীয় স্তর (i) যদি গ্রাহক/ঋণগ্রহীতা কোম্পানির কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়ায় সন্তুষ্ট না হন, তিনি অভিযোগ নিষ্পত্তি অফিসারের সাথে বিষয়টি উত্থাপন করতে পারেন। নাম এবং ঠিকানা এবং যোগাযোগের বিবরণ নিম্নরূপ: Ms. Zahra Fatime Khan Respo Financial Capital Private Limited ঠিকানা: 2nd Floor, Dyna Business Park, Street No. 1, MIDC, Andheri (East), Mumbai 400 093 ইমেল আইডি:

[email protected]

যোগাযোগ: 022-28256467

(ii) কোম্পানি অভিযোগ পাওয়ার তারিখ থেকে ৭ (সাত) দিনের মধ্যে প্রতিটি অভিযোগের প্রতিক্রিয়া জানানোর চেষ্টা করবে।

তৃতীয় স্তর (iii) কোম্পানি বা কোম্পানির দ্বারা নিযুক্ত লেন্ডিং সার্ভিস প্রদানকারীর বিরুদ্ধে দায়ের করা যে কোনও অভিযোগ যদি আরবিআই দ্বারা নির্ধারিত সময়ের মধ্যে নিষ্পত্তি না হয়, যা বর্তমানে ৩০ (ত্রিশ) দিন, তারা RB-IOS এর অধীনে CMS পোর্টালে

https://cms.rbi.org.in

এ অভিযোগ দাখিল করতে পারে।

12. এনবিএফসি’র জন্য ওমবডসম্যান

(1) রিজার্ভ ব্যাংক – ইন্টিগ্রেটেড ওমবডসম্যান স্কিম, 2021 কোম্পানি RB-IOS এর বিধান সাপেক্ষে। এই অনুযায়ী, কোম্পানি একটি নোডাল অফিসার এবং একটি প্রধান নোডাল অফিসার নিয়োগ করবে।

(2) অভ্যন্তরীণ ওমবডসম্যান নিয়োগ কোম্পানি RBI সার্কুলার অনুসারে অভ্যন্তরীণ ওমবডসম্যান নিয়োগ করবে।

13. গোপনীয়তা, প্রাইভেসি, ডেটা সুরক্ষা এবং বৈষম্যহীনতা

a) কোম্পানি গ্রাহকদের সমস্ত ব্যক্তিগত তথ্যকে ব্যক্তিগত এবং গোপনীয় হিসাবে গণ্য করবে এবং এর গোপনীয়তা নীতির সাথে সামঞ্জস্য রেখে কোনও তৃতীয় পক্ষের কাছে কোনও তথ্য প্রকাশ করবে না, আইন বা সরকারী কর্তৃপক্ষ সহ নিয়ন্ত্রকদের দ্বারা প্রয়োজনীয় না হলে বা গ্রাহকের দ্বারা অনুমোদিত হলে।

b) কোম্পানি তার গ্রাহকদের বর্ণ, জাতি, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, ধর্ম বা অক্ষমতার ভিত্তিতে বৈষম্য করবে না। তবে, ঋণ পণ্যে উল্লেখিত বিধিনিষেধগুলি (যদি থাকে) প্রযোজ্য থাকবে।

14. আপনার গ্রাহককে জানুন (KYC)

a) কোম্পানি গ্রাহকদের KYC নির্দেশিকার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করবে এবং ঋণ মঞ্জুর করার, অ্যাকাউন্ট খোলার এবং পরিচালনা করার আগে গ্রাহকের পরিচয় স্থাপনের জন্য প্রয়োজনীয় নথিগুলির বিষয়ে তাদের জানাবে।

b) কোম্পানি কেবল সেই তথ্য সংগ্রহ করবে যা কোম্পানির KYC, মানি লন্ডারিং বিরোধী বা অন্য কোনও আইনি প্রয়োজনীয়তা পূরণের জন্য প্রয়োজনীয়। যদি কোনও অতিরিক্ত তথ্যের প্রয়োজন হয়, তবে এটি পৃথকভাবে চাওয়া হবে এবং এমন অতিরিক্ত তথ্য প্রাপ্তির উদ্দেশ্যটি নির্দিষ্ট করা হবে।

15. জামিনদার

যখন কোনও ব্যক্তি ঋণের জন্য জামিনদার হিসেবে বিবেচিত হয়, তখন কোম্পানি তাকে নিম্নলিখিত শর্তগুলি অবহিত করবে:

(i) দায়িত্বপত্র/দায়িত্ব চুক্তিপত্র, জামিনদার হিসেবে দায়িত্বের শর্তাবলী উল্লেখ করবে।

(ii) কোম্পানি তাকে অবহিত করবে যদি ঋণগ্রহীতা, যার জন্য তিনি জামিনদার, ঋণের পরিশোধে ব্যর্থ হয়।

FPC এর সাথে সামঞ্জস্য

a) FPC এর সাথে সামঞ্জস্যের ত্রৈমাসিক পর্যালোচনা কোম্পানির একটি অভ্যন্তরীণ গ্রুপ দ্বারা পরিচালিত হবে, যেখানে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO), প্রধান ঝুঁকি কর্মকর্তা (CRO) এবং প্রধান অপারেশনাল কর্মকর্তা (COO) (“অভ্যন্তরীণ গ্রুপ”) অন্তর্ভুক্ত থাকবে। অভ্যন্তরীণ গ্রুপ এই প্রতিবেদনগুলি পর্যালোচনার জন্য বোর্ডে জমা দেবে। অভ্যন্তরীণ গ্রুপ দ্বারা বার্ষিক একটি সংহত প্রতিবেদন বোর্ড অফ ডিরেক্টরসকে জমা দেওয়া হবে।

b) এছাড়াও FPC সময় সময় পর্যালোচনা করা হবে এবং কোম্পানির পরিচালনা পর্ষদের অনুমোদন সহ প্রয়োজনীয় পরিবর্তন করা হবে।